আলোকিত তাবে-তাবেয়ীদের জীবনী

লেখক : মাওলানা কাজী আবুল কালাম সিদ্দীক
প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান
বিষয়: নতুন প্রকাশিত বই
সংস্করণ: প্রথম
পৃষ্ঠা : 304
প্রচ্ছদ : পেপারব্যাক
প্রকাশকাল: 2023-09-21
আইএসবিএন: 978-984-95997-5-3
ভাষা: বাংলা

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সান্নিধ্যে সাহাবায়ে কেরাম এক অতুলনীয় জীবনের অধিকারী হয়েছিলেন। আল্লাহ তাদের ওপর সন্তুষ্ট, তারাও আল্লাহর ওপর সন্তুষ্ট ছিলেন। তাদের সান্নিধ্যে থেকে একদল সত্যনিষ্ঠ মানুষ নিজেদের জীবনকে কুরআন ও সুন্নাহর আলোকে গড়ে তুলেছিলেন—তারা ছিলেন তাবেয়ী। আবার তাবেয়ীদের সান্নিধ্য-লাভে ধন্য হয়েছিলেন আরও…

লেখক : মাওলানা কাজী আবুল কালাম সিদ্দীক
প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান
বিষয়: নতুন প্রকাশিত বই
সংস্করণ: প্রথম
পৃষ্ঠা : 304
প্রচ্ছদ : পেপারব্যাক
প্রকাশকাল: 2023-09-21
আইএসবিএন: 978-984-95997-5-3
ভাষা: বাংলা

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সান্নিধ্যে সাহাবায়ে কেরাম এক অতুলনীয় জীবনের অধিকারী হয়েছিলেন। আল্লাহ তাদের ওপর সন্তুষ্ট, তারাও আল্লাহর ওপর সন্তুষ্ট ছিলেন। তাদের সান্নিধ্যে থেকে একদল সত্যনিষ্ঠ মানুষ নিজেদের জীবনকে কুরআন ও সুন্নাহর আলোকে গড়ে তুলেছিলেন—তারা ছিলেন তাবেয়ী। আবার তাবেয়ীদের সান্নিধ্য-লাভে ধন্য হয়েছিলেন আরও একদল মানুষ। তারাই তাবে-তাবেয়ী হিসেবে ইতিহাসে প্রসিদ্ধ হয়ে আছেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বয়ং সাহাবায়ে কেরামের পরে তাবেয়ী, তারপর তাবে-তাবেয়ীদের সর্বোত্তম মানুষ বলেছেন। মূলত তাদের জীবন যেমন বিস্ময়কর, তেমনি পরবর্তী প্রজন্মের জন্যও অনুপম দৃষ্টান্ত, এক অনুসরণীয় আলোকবর্তিকা।

সঙ্গতকারণেই মুসলিম হিসেবে আমরা যদি দুনিয়া ও আখেরাতে সফলতা অর্জন করতে চাই, তাহলে কুরআন-সুন্নাহর পাশাপাশি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগের নিকটবর্তী তাবে-তাবেয়ীদের জীবনীও অধ্যয়ন করা প্রয়োজন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে না দেখে তারা যেভাবে সুন্নাতের অনুসরণ-অনুকরণে নিজেদের পরিশুদ্ধ করেছিলেন, আমাদেরও একইভাবে ঈমান-আমলে পরিশুদ্ধতা অর্জন করতে হবে। আর এ লক্ষ্যেই বক্ষমাণ গ্রন্থটিতে ষাটজন তাবে-তাবেয়ীর জীবনী সংকলন করা হয়েছে। এতে তাদের দ্বীনের প্রতি একনিষ্ঠতা, সংগ্রাম-সাধনা, ইবাদত-বন্দেগী এবং দুনিয়াবিমুখতার পাশাপাশি তাদের পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্বের পরিচয়ও ফুটে উঠেছে। আশা করা যায়, সব শ্রেণির পাঠকের জন্যই দ্বীন ও ঈমানের পথে আগে বাড়ার ক্ষেত্রে গ্রন্থটি সহায়ক হয়ে উঠবে।

275.00৳